৬ষ্ট শ্রেণীর আইসিটি বিষয়ের একটি পাঠ পরিকল্পনা তৈরি কর
পাঠ পরিকল্পনা
|
ধাপ
|
বিদ্যালয়ের নামঃ সরকারি টিচার্স ট্রেনিং
কলেজ, সিলেট
|
||||
|
প রি চি
তি
|
|
||||
|
শি খ ন ফ ল
|
এই পাঠ শেষে শিক্ষার্থীরা-
১। ইন্টারনেট কী তা বলতে পারবে;
২। ওয়েব ব্রাউজার এর ধারণা
ব্যাখ্যা করতে পারবে;
৩। বর্তমান বিশ্বে ইন্টারনেট ব্যবহারের গুরুত্ব নিরূপণ করতে পারবে।
|
||||
|
উ প ক র ণ
|
v পাঠ সংশ্লিষ্ট বিভিন্ন ধরণের চার্ট
v পাঠ সংশ্লিষ্ট হ্যান্ডআউট ও কর্মপত্র
v পোষ্টার পেপার, সাইনপেন, নির্দেশিকা কাঠি
v
মাল্টিমিডিয়া প্রজেক্টর ও ল্যাপটপ ।
|
||||
|
ধাপ
|
সময়
|
শিক্ষকের কাজ
|
শিক্ষার্থীর কাজ
|
পদ্ধতি
|
উপকরণ
|
|
প্র
স্তু
তি
|
০৫
মি
নি
ট
|
শুভেচ্ছা বিনিময়ের পর শ্রেণীকক্ষে শিক্ষার্থীদের কৌতূহল সৃষ্টি বা পুর্ব জ্ঞান যাচাই করার জন্য কিছু ছবি দেখাবো এবং প্রশ্ন জিজ্ঞাসা করব ।
• এখানে ---------- এর সাহায্যে কম খরচে দেশ-বিদেশে
ছবিসহ কথা বলা যায়।
•
সুখবর-সুখবর-সুখবর এখানে ---------- এর মাধ্যমে sSC পরীক্ষার রেজাল্ট পাওয়া যাচ্ছে।
উত্তর পাওয়ার পর আজকের পাঠ ঘোষণা করব এবং বোর্ডে পাঠ শিরোনাম লিখে দিব ।
ইন্টারনেট
|
শিক্ষার্থীরা শুভেচ্ছা বিনিময় করবে এবং প্রশ্নের ঊত্তর দানের মাধ্যমে পাঠে মনোনিবেশ করবে ।
শিক্ষার্থীরা তাদের নোট খাতায় পাঠ শিরোনাম লিখে নিবে ।
|
প্রদর্শন, প্রশ্ন-উত্তর
|
ছবি
|
|
ধাপ
|
সময়
|
শিক্ষকের কাজ
|
শিক্ষার্থীর কাজ
|
পদ্ধতি
|
উপকরণ
|
|
উ
প
স্থা
প
ন
|
০৫
মি
নি
ট
|
কাজ-১
কম্পিউটার নেটওয়ার্ক সংশ্লিষ্ট কিছু ছবি দেখাবো। এবারে ইন্টারনেট সম্পর্কে কী
ধারণা রয়েছে তা শিক্ষার্থীদের একক চিন্তা করে খাতায় লিখতে বলব এবং লিখার পর তা বলতে বলব।
শেষে পূর্ব প্রস্তুতকৃত ইন্টারনেটের সংজ্ঞা সম্পর্কিত চার্ট উপস্থাপন করব ।
|
শিক্ষার্থীরা একক চিন্তা করে ইন্টারনেটের সংজ্ঞা বের করার চেষ্টা করবে এবং উত্তর দিবে।
|
প্রদর্শন, একক কাজ
|
ছবি
|
|
১2
মি
নি
ট
|
কাজ-২
এবারে
ওয়েব সাইড ও ওয়েব ব্রাউজার সম্পর্কিত ছবি দেখাবো এবং কম্পিউটার ব্যবহার করে
কীভাবে ওয়েব ব্রাউজারে প্রবেশ করতে হয় তা আলোচনা করব।
কাজ-৩
শিক্ষার্থীদের জোড়ায়
জোড়ায় আলোচনা করে বিভিন্ন ওয়েব ব্রাউজার নাম লিখতে বলব।
|
শিক্ষার্থীরা ছবি দেখবে এবং জোড়ায় জোড়ায় আলোচনা করে পরীক্ষা করে উত্তর দিবে ।
|
প্রদর্শন ও অংশগ্রহণ মূলক
|
ছবি ও কম্পিউটার
|
|
|
25
মি
নি
ট
|
কাজ-4
এবারে ইন্টারনেট
ব্যবহারের সুবিধা সম্বলিত ছবি ও ভিডিও
দেখাবো এবং আলোচনা করব।
কাজ-4
প্রত্যেক দলকে একটি করে পোষ্টারপেপার ও সাইনপেন দিব এবং প্রশ্ন সম্বলিত কর্মপত্র সরবরাহ করে উত্তর লিখতে বলব । উত্তর লিখার পর শিক্ষার্থীদের দলীয়কাজ উপস্থাপন করতে বলব।
|
শিক্ষার্থীরা ছবি ও ভিডিও দেখবে এবং নিজ নিজ দল আলোচনার মধ্যমে পোষ্টার পেপারে উত্তর লিখে উপস্থাপন করবে ।
|
প্রদর্শন ও দলীয় কাজ
|
পোষ্টারপেপার ও সাইনপেন
|
|
|
প্র
য়ো
গ
|
০৮
মি
নি
ট
|
আজকের পাঠ থেকে শিক্ষার্থীরা কি শিখেছে তা যাচাইয়ের জন্য নিম্নোক্ত প্রশ্নগুলো জিজ্ঞাসা করব-
১) ইন্টারনেট কি?
ক) ওয়েব পেইজ খ) কম্পিউটার নেটওর্য়াক
গ) কম্পিউটার নেটওয়ার্ক
সমূহের নেটওর্য়াক ঘ) জালিকা বিন্যাস
২)কোনটি ওয়েব ব্রাউজার নয় ?
ক) মজিলা
ফায়ারফক্স খ) গুগুলক্রোম
গ) ইয়াহু ঘ) সাফারি
৩) দ্রুত ও জনপ্রিয় ওয়েব ব্রাউজার কোনটি ?
ক) মজিলা
ফায়ারফক্স খ) গুগুলক্রোম
গ) অপেরা ঘ) ইয়ানডেক্স
৪) অনলাইনে কেনাকাটার ক্ষেত্রে
কোনটি অপরিহার্য নয়?
ক) সময় কম লাগে
খ) যেকোন সময় কেনাকাটা
করা যায়
গ) অনলাইনে কেনাকাটায়
টাকা বেশি লাগে
ঘ) অনলাইনে বিশ্বের যেকোন জায়গায় কেনাকাটা করা
যায়।
বাড়ির কাজঃ ইন্টারনেট আমাদের দৈনন্দিন জীবনের একটি
অংশ” তোমার বক্তব্যের স্বপক্ষে ০৫টি যুক্তি দাও।
|
শিক্ষার্থীরা সম্ভাব্য
উত্তর দেয়ার চেষ্টা
করবে ।
বাড়ির কাজ
খাতায় লিখে নিবে ।
|
অংশগ্রহণ মূলক
বাড়ির কাজ
|
|
সম্পাদিত
অনুমোদিত