পাঠ পরিকল্পনা করার নিয়ম
নমুনা পাঠ পরিকল্পনা
পরিচিতি
|
শ্রেণিঃ
শিক্ষার্থী স্যংখ্যাঃ উপস্থিত -------
তারিখঃ
সময়ঃ ৫০ মিনিট
|
বিষয়ঃ
সাধারণ পাঠঃ
বিশেষ পাঠঃ
| |
শিখন ফল/
আচরনিক উদ্দেশ্য
| |||
উপকরণ
|
পাঠ্যবই , শিক্ষক সহায়িকা , শিক্ষক নিদেশিকা , ব্লাক বোড , বিশেষ শিট/কাগজ
| ||
সোপান
|
বিষয়
|
পদ্ধতি
| |
শিক্ষকের কাজ
|
শিক্ষার্থীর কাজ
| ||
প্রস্তুতি
|
শুভেচ্ছা জ্ঞাপন
|
ছাত্র/ছাত্রীদের সাথে শুভেচ্ছা বিনিময়
|
শিক্ষার্থীরা শুভেচ্ছা গ্রহণ করবে
|
শ্রেণি বিন্যাস
|
শিক্ষক শ্রেণি বিন্যাস
|
শিক্ষার্থীরা অংশ গ্রহণ করবে
| |
বাড়ির কাজ আদায়
|
বাড়ির কাজ জমা নেওয়া
|
শিক্ষার্থীরা মনিটরের কাছে জমা দিবে
| |
পূর্বজ্ঞান পরীক্ষা ও মানসিক পরিবেশ গঠন
|
শিক্ষক বিভিন্ন প্রশ্ন করে পূর্বজ্ঞান পরীক্ষা ও মানসিক পরিবেশ গঠন করবে
|
শিক্ষার্থীরা উত্তর দিবে
| |
নতুন পাঠ ঘোষণা
|
নতুন পাঠ নিজ নিজ খাতায় লিখে নিবে
| ||
উপস্থাপন
|
পাঠ্যবইয়ের নির্ধারিত অংশ থেকে পাঠ করবেন
|
১.শিক্ষক বিষয়গুলো ২/৩ জন শিক্ষার্থীকে পাঠ করতে বলবেন
২. শিক্ষার্থীগণ মনযোগ দিয়ে শুনছেন কিনা তা নিশ্চিত হওয়ার জন্য বিষয়বস্তু থেকে প্রশ্ন করবেন এবং শিক্ষার্থীদের আলোচনায় অংশগ্রহণের জন্য বলবেন
৩. শিক্ষক কঠিন বিষয় প্রয়োজনে বুঝিয়ে দিবেন
৪. শিক্ষক বোর্ড এ চাট এ রেখা টেনে (সুবিধা মত চিত্র) আগেই কাজটি করে রাখতে পারেন
৫. শিক্ষার্থীদের দেয়া বিষয়টি বোডে নিধারিত স্থানে এঁটে দিবেন/ শিক্ষার্থীকে লিখতে বলবেন।
|
১. নিধারিত শিক্ষার্থীরা পাঠ করবে, অন্যরা শুনবে,প্রশ্নোত্তর ও আলোচনায় অংশগ্রহণ করবে
২. শিক্ষার্থীরা প্রযোজনে বিশেষ শব্দ, বাক্য ইত্যাদি তাদের নিজ নিজ খাতায় লিখে নিবে।
৩. শিক্ষার্থীরা বোড অথবা লিখিত শীট দেখে মিলিয়ে নিবে ।
|
প্রয়োগ
|
মূল্যায়ন
|
প্রশ্নের মাধ্যমে পাঠ মূল্যায়ন করবেন
|
শিক্ষার্থীরা উত্তর দিবে
|
পুনরালোচনা
|
শিক্ষক প্রয়োজনে পুনরালোচনা করবেন, বিশেষ করে দুর্বল শিক্ষার্থীদের শিখনফল যাচাই করবেন
|
শিক্ষার্থীরা অংশ গ্রহণ করবে
| |
বাড়ির কাজ
|
পাঠ্য বিষয়ের নিধারিত বাড়ির কাজ দিবেন
|
নিজ নিজ খাতায় লিখে নিবে
| |
পাঠ সমাপ্তি
|
ঘন্টা পড়ার পর বোড মুছে শুভেচ্ছা জানিয়ে শ্রেণি ত্যাগ
|
শিক্ষার্থীরা দাড়িয়ে সম্মান করবে
| |